,

৯৯ ভাগ ভবনে নেই অগ্নি নির্বাপণ ব্যবস্থা :: মানা হয়নি ফায়ার কোড

মাধবপুর প্রতিনিধি : মাধবপুর উপজেলা শহরের শতকরা ৯৯ ভাগ ভবন অগ্নি ঝুঁকিতে রয়েছে। পৌর এলাকার বহুতল ভবন নির্মাণে ফায়ার কোডের নিয়ম মানা হয়নি।
অভিযোগ রয়েছে মাধবপুর পৌরসভা ইঞ্জিনিয়ার বহুতল ভবন নির্মাণের নকশা পাস করান ফায়ার কোডের ছাড়পত্র ছাড়াই।
মাধবপুর ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, এমনিতেই অপ্রশস্থ সড়ক ও নিয়ম বহির্ভূতভাবে ভবন নির্মাণের কারণে পৌর শহরের বহুতল ভবনগুলো অগ্নি ঝুঁকিতে রয়েছে। এ অবস্থার মধ্যেই শহরে বহুতল ভবন নির্মাণে রীতিমতো অনিয়মের হিড়িক পড়ে গেছে। শহরের ৯৯ ভাগ স্থাপনাই অগ্নি ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে বেসরকারি স্থাপনার সাথে সাথে রয়েছে সরকারি স্থাপনা। ভবন নির্মাণে বিল্ডিং ও ফায়ার কোড মানার বাধ্যবাধকতা থাকলেও তা মানেন নি কেউ। প্রতিটি ভবন নির্মাণে ‘অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩’ আইন মানার বাধ্যবাধকতা থাকলেও তা প্রায় সকলেই উপেক্ষা করেছে।
মাধবপুর পৌরসভা বহুতল ভবন, বাণিজ্যিক মার্কেট, হাসপাতাল এবং ক্লিনিকে অগ্নি প্রতিরোধ, অগ্নি নির্বাপণ ও জননিরাপত্তা মূলক দিক থেকে খুবই ঝুঁকিপূর্ণ। ভবনের লে-আউট প্লান, ফায়ার কোডসহ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে নিয়ম মানছেন না ভবন মালিকরা।
মাধবপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা মনত্বোষ মল্লিক জানান, পৌর শহরের দুই একটি ভবন ফায়ার সার্ভিস কোড মেনে নির্মাণ করা হয়েছে। আর বাকি বহুতল ভবন গুলোতে মানা হয়নি ফায়ার সার্ভিস কোড। এমনকি মাধবপুর পৌরসভার ভবনের নেই অগ্নি নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা। বহুতল বিভিন্ন বাণিজ্যিক ভবন গুলোতে রয়েছে বেসরকারি ব্যাংক, বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। এগুলোর বেশিরভাগই অগ্নিনির্বাপক যন্ত্র ও ফায়ার এ্যালার্মসহ অগ্নিনির্বাপণে নেই সামান্যতম ব্যবস্থা। এএসব ভবনে অগ্নিকান্ড ঘটলে মুহূর্তেই হতে পারে ভয়াবহ দুর্ঘটনা।
মাধবপুর পৌরসভা ইঞ্জিনিয়ার আকবর হোসেন জানান, এ বিষয়ে আমার কিছু জানা নেই। আমি নতুন এসেছি। আমি কোন নকশায় পাস করেনি।
এ বিষয়ে মাধবপুর পৌর মেয়র হাবিবুর রহমান মানিক জানান, সবকিছু মেনে আমরা নকশা প্লান পাস করে থাকি। যেসব ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই সেগুলো আগে হয়েছে। এখন ফায়ার সার্ভিস কোড মানা না হলে কাজ বন্ধ করে দেই।


     এই বিভাগের আরো খবর